মাত্র ২ মিনিটে স্ট্রেস কমানোর উপায়

উচ্চ রক্তচাপ কমানো এবং স্ট্রেস দূর করার অনেক পদ্ধতির কথা বলেন বিশেষজ্ঞরা। তবে খুব দ্রুত এবং দারুণ কার্যকর একটি পদ্ধতির কথাই বলেন তারা।

অনেক বিশেষজ্ঞ বা যোগব্যায়াম শিক্ষকের কাছে হয়তো শুনেছেন, গভীরভাবে একটা শ্বাস নিন। জীবনে অনেক বার নানা পরিস্থিতিতে এ পরামর্শ দিয়ে থাকতে পারেন। এ কথা শুনে হয়তো পাত্তাই দেননি। অথচ এতে তৎক্ষণাত যে উপকার মিলবে তা অন্য কোনো উপায়ে পাবেন না।

হেলথ স্পোর্টস মেডিসিন অ্যাডভাইজর বিল হার্টম্যান জানান,  তবে এ জন্যে সঠিকভাবে শ্বাস গ্রহণের কাজটি করতে হবে। আপনি যখন শ্বাস গ্রহণ করেন তখন স্পর্শকাতর স্নায়বিক সিস্টেম উত্তেজিত হয়ে ওঠে। এতে হৃদস্পন্দন বৃদ্ধি পায় এবং রক্তচাপ বাড়ে। কিন্তু যখনই টেনে নেওয়া শ্বাস ছেড়ে দিলেন তখনই হৃদস্পন্দন ধীর হয় এবং রক্তচাপ কমে আসে।

ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের পালমনোলজিস্ট ক্রিস্টিনা ভেস্টারগার্ড জানান, তাই যখনই আপনি মানসিক চাপে আছেন এবং স্ট্রেস ভর করেছেন, তখন ছেড়ে দেওয়া বাতাসে খেয়াল দিন। গভীরভাবে শ্বাস নেওয়া হলে দেহ প্রতিক্রিয়াশীল হয়ে ওঠে। কারণ এ সময় আপনি আশপাশের পরিবেশ ভুলে গিয়ে দেহের ওপর মনযোগ দেন।

অ্যারিজোনা সেন্টার ফর ইন্টিগ্রেটিভ মেডিসিনের প্রতিষ্ঠাতা অ্যান্ড্রু উইল বলেন, স্ট্রেস অনুভব করছেন? মুখ বন্ধ করুন এবং নাক দিয়ে শ্বাস নিন এবং মনে মনে ১, ২, ৩, ৪ গুনতে থাকুন। চার গোনা পর্যন্ত শ্বাস নিতেই থাকুন। টেনে নেওয়া শ্বাস ধরে রাখুন ১, ২ করে ৭ গোনা পর্যন্ত। এর পর তা আস্তে আস্তে ছাড়ুন। এ কাজ মাত্র দুই মিনিট করলেই দেখবেন স্ট্রেস চলে গেছে।

সূত্র : এমএসএন