মাত্র ৩ টি খাবার দূর করবে চুল পড়ার বাজে সমস্যা

আয়নায় দাঁড়িয়ে নিজের কপালটাই সকলের নজরে পড়ে প্রথমে। বিশেষ করে ছেলেদের ক্ষেত্রে তা আরও বেশি, যখন চুল পড়ে টাক হওয়ার উপক্রম হয়। চুল পড়ার সমস্যা নারী পুরুষ সকলের জন্যই বেশ বিব্রতকর এবং যন্ত্রণায়দায়ক একটি ব্যাপার। চুল পড়া বিশেষ করে টাক পড়া রোধে অনেকেই নানা ধরণের ঔষধ এবং ট্রিটমেন্ট করে থাকেন।

কিন্তু তেমন কোনো ফলাফল নজরে পড়ে না। তাই কেমিক্যাল, ঔষধ এবং ট্রিটমেন্ট বাদ দিয়ে প্রাকৃতিক উপায় বেছে নিন। খাদ্য তালিকায় পরিমিত পরিমাণে যোগ করুন কিছু স্বাস্থ্যকর খাবার। এই খাবারগুলো আপনার চুল পড়ার মূল কারণটি ধ্বংস করবে। এতে করে চুল পড়া কমে যাবে আপনাআপনিই।

১) মাছ

মাছ বিশেষ করে সামুদ্রিক মাছ চুল পড়া রোধের সবচাইতে কার্যকর খাদ্য। যেসকল মাছে ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে সে সকল মাছ রাখুন নিজের 

খাদ্য তালিকায়। সপ্তাহে মাত্র ৩/৪ দিন ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেয়ে দেখুন। চুল পড়া আপনাআপনিই কমে যাবে।

২) সবুজ শাক

সবুজ শাক, বিশেষ করে পাতা জাতীয় শাক সবজি যেমন, স্পিনাচ, বাঁধাকপি, পাতাকপি, ব্রকলি ইত্যাদি যা ভিটামিন, মিনারেলস এবং অ্যান্টিঅক্সিডেন্টের সব চাইতে ভালো উৎস প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন। এইসকল সবুজ শাক চুলের গোঁড়া মজবুত করতে সহায়তা করে। প্রতিদিন পরিমিত পরিমাণে সবুজ শাক রাখুন খাদ্যতালিকায় এতে করে চুলের গোড়া মজবুত হবে। চুল পড়ার মাত্রা আপনাআপনিই কমে আসবে।

৩) গাজর

গাজরকে বলা হয় সুপার ফুড। দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা উন্নত করা থেকে শুরু করে আমাদের চুল ও ত্বকের যত্নে গাজরের তুলনা নেই। গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বেটা ক্যারোটিন এবং ভিটামিন এ। ভিটামিন এ চুলের গোঁড়ায় একধরণের প্রাকৃতিক তেল উৎপন্ন করে যা চুলকে নারিশ করে। বেটা ক্যারোটিন চুলের ফলিকল মজবুত করে। সুতরাং প্রতিদিন খাদ্যতালিকায় গাজর রাখলে চুল পড়া একেবারেই কমে যাবে।