প্রবীণ নারীর পুষ্টি : যেসব বিষয় খেয়াল রাখবেন

প্রবীণ নারীর খাবার-দাবারের ক্ষেত্রে বিশেষ যত্ন প্রয়োজন। তা হলে তিনি দীর্ঘদিন সুস্থ ও কর্মঠ থাকতে পারেন। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮৪৮তম পর্বে কথা বলেছেন ডা. ফাতেমা পারভীন চৌধুরী। বর্তমানে তিনি ইউনিভার্সাল মেডিকেল কলেজে অধ্যক্ষ হিসেবে কর্মরত।

প্রশ্ন : প্রবীণ নারীর বেলায় পুষ্টি কেমন হবে?

উত্তর : নারীদের বেলায় বার্ধক্য এলে ক্যালসিয়াম কমে যায়। এটি একটু বেশি হয়। সামাজিকভাবে এরা কিন্তু বাইরের কাজকর্ম কম করে। এসব কারণে তার নড়াচড়া যেমন কম হয়, পাশাপাশি তার খাওয়ার পরিমাণও কম হয়ে যায়। আমাদের একটি ধারণা, উনি বয়স্ক, উনি ভালো খাবার খেয়েই বা কী করবেন।

আবার কোনো ক্ষেত্রে অযত্নের বিষয়টি থাকে। অনেক কারণ রয়েছে তাঁদের অপুষ্টির। না জানার কারণে এমন হয়। বয়স্ক মানুষটিকে সুস্থ রাখতে হবে নিজেদের কারণে, সমাজের কারণে, দেশের কারণে। উনাদের যদি সুস্থ রাখতে হয়, তাহলে ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার তাঁকে দিতে হবে। তাঁকে তাঁর প্রয়োজনীয় পরিমাণ প্রোটিনটা খেতে দিতে হবে। হয়তো চর্বি একটু কম হবে। তাঁর বয়স, তাঁর শ্রম মিলে সঠিক খাবার যদি সঠিক সময়ে দেওয়া যায়, তাহলে প্রবীণ নারীটিও দীর্ঘজীবন কর্মঠ ও সুস্থভাবে দিন কাটাতে পারবেন।