ফেসবুক-টুইটার পোস্টেই মেলে আপনার স্বাস্থ্যতথ্য!

আপনার স্বাস্থ্য সম্পর্কে ধারণা মিলতে পারে ফেসবুক ও টুইটারের পোস্ট থেকে। এমনই মনে করছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যে সংশ্লিষ্ট বিষয়ে একটা ডেটাব্যাংক গড়ে তুলে আরো বিস্তারিত গবেষণার জন্যে প্রস্তুতি নিচ্ছেন তারা।

এ গবেষণায় তারা ১ হাজার মানুষের সোশাল মিডিয়া পর্যবেক্ষণ করেছেন। দেখা গেছে, তারা যে সব পোস্ট দেন, তার সঙ্গে স্বাস্থ্যবিষয়ক নানা বিষয়ের যোগাযোগ রয়েছে।

প্রয়োজনীয় ডেটাবেজ গড়ে তুলতে সোশাল মিডিয়া ব্যবহারকারীদের সহায়তা নেওয়া হচ্ছে। যেমন- কেউ দুর্ঘটনায় বা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালের জরুরি বিভাগে আসলে তাদের সোশাল মিডিয়ার পোস্ট বিজ্ঞানীদের সঙ্গে শেয়ার করতে অনুরোধ করা হয়। এরই মধ্যে তাদের অসুস্থ হওয়ার আগের পোস্টগুলো পর্যবেক্ষণ করেছেন বিজ্ঞানীরা। এ দুই ধরনের পোস্টের মধ্যে তুলনা করে অসুস্থ মানুষের লক্ষণগুলো বের করে আনা হবে।  

গবেষকরা জানান, মানুষের সুস্থতার সঙ্গে পোস্টে ভাষা ব্যবহারের মধ্যে একটা গভীর যোগসূত্র রয়েছে। এ কাজে তারা এমন একটি ডেটাবেজ গড়ে তুলবেন যার দ্বারা সহজেই পোস্ট এবং সুস্থতার সম্পর্ক খুঁজে নেওয়া যাবে। তা ছাড়া পোস্টের সঙ্গে অসুস্থতার কথা তুলে ধরার ব্যবস্থাও করা যায়। যেমন, একজন পোস্ট দিলেন যে, আজ আমি পেট ব্যথার ওষুধ খেতে ভুলে গেছি। আবার ইন্সটাগ্রামের ছবিতেও একজন মানুষের স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে আরো পরিষ্কার ধারণা পাওয়া যেতে পারে। যেমন, কেউ একজন প্রোটিন বা ফ্যাটে পূর্ণ লাঞ্চ বা ডিনারের ছবি দিলেন।

প্রধান গবেষক রাইন এম মার্চেন্ট বলেন, সোশাল মিডিয়ায় স্বাস্থ্য সংক্রান্ত ডেটাবেজের মাধ্যমে স্বাস্থ্যে যত্নে মানুষকে ভিন্ন দৃষ্টিভঙ্গি দেওয়া হবে। এ জন্যে ব্যবহারকারীদের পোস্ট, শব্দের বাছাই, ভাষা প্রয়োগ এবং চ্যাটিংয়ের বিষয়গুলো বিবেচনায় আনা হবে।

এর মাধ্যমে বোঝা যাবে, মানুষ তার স্বাস্থ্য সম্পর্কে কি ধারণা পোষণ করেন। এ ছাড়া রোগে আক্রান্ত হওয়ার পর তিনি কি উপায়ে চিকিৎসা নিচ্ছেন এবং চিকিৎসকের পরামর্শমতো চলছেন কিনা বা ভুল হচ্ছে কিনা ইত্যাদি পরিষ্কার হবে। সূত্র : ইনডিপেনডেন্ট