হাসি দিয়েই কম্পিউটার চালু

আপনার হাসিও হতে পারে অনন্য। হয়তো আপনার মতো সুন্দর হাসি কেউ হাসতে পারে না। এই হাসি দিয়েই কিন্তু ভবিষ্যতে কম্পিউটার নিয়ন্ত্রণ করতে পারবেন আপনি। কম্পিউটারের জন্য নতুন এক ধরনের প্রযুক্তি উদ্ভাবনে কাজ করছেন গবেষকেরা। এ প্রযুক্তিতে অঙ্গভঙ্গি, শারীরিক ভাষা এবং মুখের বিভিন্ন ভাব চিনতে সক্ষম হবে কম্পিউটার।
বর্তমানে ক্লিক, টাইপ, সার্চ এবং সিরির মতো ভারচুয়াল সহকারী সফটওয়্যারের মাধ্যমে ভয়েস কমান্ড দিয়ে পিসি চালাতে পারেন পিসি ব্যবহারকারী।
যুক্তরাষ্ট্রের কলোরাডো স্টেট ইউনিভার্সিটির (সিএসইউ‍) গবেষকেরা বলেন, ‘মানুষ যেভাবে একে অপরের সঙ্গে মুখোমুখি যোগাযোগে হাসি, ভ্রুকূটি, নির্দেশনা ও বিভিন্ন আওয়াজ ব্যবহার করে একে তার সঙ্গে তুলনা করা যায়। আমাদের তৈরি প্রকল্পের নাম কমিউনিকেশন থ্রু জেশ্চার, এক্সপ্রেশন অ্যান্ড শেয়ারড পারসেপশন।
গবেষক ব্রুস ডারপার বলেন, বর্তমানে মানুষ ও কম্পিউটারের মধ্যে যোগাযোগের বিষয়টি সীমিত। প্রথমদিকে এ যোগাযোগ ছিল শুধু একমুখী। মানুষ কেবল কম্পিউটারকে নির্দেশ দিত। কিন্তু বর্তমানে কম্পিউটার আমাদের সঙ্গী হয়ে গেছে যা জটিল অনেক কাজ করতে পারে। কম্পিউটারের সঙ্গে এখন কথোপকথন চালিয়ে যাওয়ার প্রযুক্তি দরকার। 

গবেষকেরা বলেন, বর্তমানে ইলিমেন্টারি কম্পোজেবল আইডিয়াস (ইসিআইএস) নামের একটি লাইব্রেরি তৈরির কথা ভাবেন। এটি হবে একটি তথ্যের ভান্ডার বা প্যাকেট যা কম্পিউটার শনাক্ত করতে পারবে। প্রতিটি ইসিআইয়ে মানুষের মুখভঙ্গি শনাক্ত করার তথ্য থাকবে।