১১ মার্চ বাজারে আসছে স্যামসাং গ্যালাক্সি এস৭

বিশ্বখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং এ বছরে তাদের চমক আনছে গ্যালাক্সি এস৭ ও এস৭-এজ মডেলের দুটির স্মার্টফোন দিয়ে। এ স্মার্টফোন দুটি বাজারে আসবে ১১ মার্চ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে সিনেট।
সম্প্রতি বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এ স্মার্টফোন দুটি প্রদর্শন করে স্যামসাং। এ স্মার্টফোন দুটির মধ্যে গ্যালাক্সি এস৭ কিছুটা ছোট স্ক্রিনের। অন্যদিকে গ্যালাক্সি এস৭ এজ মডেলের স্ক্রিন কিছুটা বড়। এছাড়া গ্যালাক্সি এস৭ এজ মডেলের কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে।
তবে পুরনো এস৬ মডেলের তুলনায় এস৭ মডেলের আকার-আকৃতিতে পরিবর্তন নেই। তাই দুটি মডেল দেখতে হুবহু এক রকম। যদিও কনফিগারেশনে বেশ পরিবর্তন রয়েছে। গ্যালাক্সি এস৭ মডেলে রয়েছে মাইক্রো এসডি কার্ড স্লট। এতে ছবি, ভিডিও কিংবা গেমস সংরক্ষণ করা যাবে। এছাড়া এটি জলনিরোধক। ফলে পানিতে নষ্ট হবে না। এছাড়া ব্যাটারির আকারও নতুন মডেলে অনেক বড়। এছাড়া ক্যামেরা ও প্রসেসরও অনেকাংশে উন্নত।
স্যামসাং গ্যালাক্সি এস৭ এজ-এ রয়েছে 'কার্ভড এজ' ডিজাইনের ডিসপ্লে, যাতে রয়েছে অ্যামোলেড স্ক্রিন টেকনোলজি। অন্যান্য এস ডিভাইস অপেক্ষা গ্যালাক্সি এস৭ এজ উল্লেখযোগ্যভাবে বড় করা হয়েছে। ডিসপ্লেতে হাই এন্ড সুপার অ্যামোলেডের সঙ্গে যুক্ত করা হয়েছে ৫৪৩পিপিআই ডিসপ্লে এবং কিউএইচডি রেজুলিউশন (২৫৬০*১৪৪০ পিক্সেল)।
স্যামসাং গ্যালাক্সি এস৭ এজ এর নতুন ফিচার হচ্ছে 'অলওয়েজ অন ডিসপ্লে (এওডি)', যা একজন ব্যবহারকারীকে স্লিপিং মোড বা কম পাওয়ার মোডেও কিছু তথ্য দেবে এটি। ক্যালেন্ডার, ঘড়ি, নোটিফিকেশেনসহ অন্যান্য অনেক অ্যাপ্লিকেশন নিয়ে এওডি অপশনের মাধ্যমে সবসময় ডিসপ্লেতে দেখানো হবে একটি শর্টলিস্ট।
স্মার্টফোনটির ক্যামেরায় রয়েছে ১.৪ ইউএম পিক্সেল ইমেজ সেন্সর এবং এফ/১.৭ অ্যাপারচার। এর ক্যামেরার ইমেজ সেন্সরের প্রতিটি পিক্সেলে আছে দুটি ফটোডায়োড, যা খুব দ্রুত গতিতে ছবি তুলতে সক্ষম বলে দাবী করেছে প্রতিষ্ঠানটি। সেই সঙ্গে এতে রাখা হয়েছে 'মোশন প্যানারোমা' আর ‘হাইপার ল্যাপস’ ফিচার।
এছাড়া নতুন কাস্টম প্রসেসর, জিপিইউ এবং ৪জিবি র‌্যামের সমন্ময়ে ডিভাইসটিতে রাখা হয়েছে ৩২ জিবি ইন্টারনাল মেমোরি এবং ২০০জিবি পর্যন্ত মাইক্রোএসডি কার্ড ব্যবহারের সুবিধা থাকছে এতে। এতে ব্যবহৃত হয়েছে ৩৬০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি।
যুক্তরাষ্ট্রে স্মার্টফোনটির মূল্য কমপক্ষে ৬৮০ ডলার।