ওসমানীনগরের রাজিয়ার অস্ত্রোপচারে প্রয়োজন ৪০ ব্যাগ রক্ত!

2017-09-13 by  

রনিক পাল, ওসমানীনগর প্রতিনিধি :: দেড় মন ওজনের পা নিয়ে ঢাকা মেডিকেল কলেজের ৪র্থ তলার বার্ন ইউনিটে বেডে ভর্তি রাজিয়া বেগম। সিলেটের ওসমানীনগর উপজেলার গোয়ালাবাজার ইউনিয়নের এওলাতৈল গ্রামের দরিদ্র কৃষক মানিক মিয়ার স্ত্রী রাজিয়া বেগম (৪৫)। যার পায়ে অস্ত্রোপচারের জন্য বি-পজেটিভ গ্রুপের ৪০ ব্যাগ রক্তের প্রয়োজন। ঢামেকের বøাড ব্যাংকে রক্ত সঞ্চিত হওয়ার পর তার পায়ে অস্ত্রোপচারের তারিখ ও সময় নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বিরল রোগে আক্রান্ত হত দরিদ্র রাজিয়ার পরিবারের পক্ষে ৪০ ব্যাগ রক্ত ক্রয় করা সম্ভব নয়। তাই স্বেচ্ছায় রক্তদানকারীরা রাজিয়ার প্রাণ বাঁচাতে রক্ত দিয়ে মানবিক সহায়তার হাত প্রসারিত করবেন দেশবাসীর কাছে এমনটাই আশা করছেন রাজিয়ার পরিবার।

রাজিয়ার স্বামী মানিক মিয়া বলেন, ১৮ বছর আগে দ্বিতীয় মেয়ের জন্মের সময় আমার স্ত্রীর ডান পা ফুলে যায়। পা ফুলতে-ফুলতে এখন ভয়াবহ রূপ নিয়েছে। স্ত্রীর চিকিৎসা করাতে গিয়ে ইতিমধ্যে ভিটামাটি হারিয়েছি। বর্তমানে তাকে ঢাকা মেডিকেলে ভর্তি করা হলে অনেক পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসকরা তার পায়ে অপারেশন করার সিদ্ধান্ত নিয়েছেন। জটিল এই অপারেশনে ৪০ ব্যাগ রক্তের প্রয়োজন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের সংশ্লিষ্ট চিকিৎসকরা জানান, রাজিয়ার পায়ের রোগ নির্ণয়ে সরকারী খরচে একাধিক পরীক্ষা-নিরীক্ষার পর আমরা এই জটিল অস্ত্রোপচারের জন্য  প্রস্তুতি নিচ্ছি। তার পায়ে অস্ত্রোপচার করতে হলে প্রায় ৪০ ব্যাগ রক্তের প্রয়োজন। পর্যাপ্ত রক্ত হাসপাতালের বøাড ব্যাংকে মজুদ রেখেই এই অপোরেশনের কাজ শুরু করতে হবে।

রাজিয়ার জীবন বাঁচাতে ঢাকাসহ রক্তদাতা স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন রাজিয়ার ছোট ভাই ইসলাম উদ্দিন। প্রয়োজনে (০১৭৯৬-৪১৮২৫৬) মোবাইল নাম্বারে যোগাযোগের অনুরোধ করেন তিনি।

*সিলেটভিউ২৪ডটকম*