ওয়াই-ফাইয়ের গতি কমে যে কারণে

2017-09-21 by  

ঢাকা: তারহীন ওয়াই-ফাই নেটওয়ার্ক এখন অনেকেরই দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। দিন দিন এর প্রয়োজনীয়তা এবং ব্যবহার পরিধিও সমান তালে বেড়ে চলেছে। ওয়াই-ফাই থাকায় তার ছাড়াই ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে। তবে সবচেয়ে বিরক্তিকর দিক হচ্ছে এর ধীর গতি। ওয়াই-ফাইয়ের ধীর গতি আপনার বাজে অভিজ্ঞতা এবং কাজের আগ্রহ কমিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। তবে ধীর গতি সম্পর্কিত সমস্যাগুলো সব সময় বের করা সহজ হয় না। কারণ মাঝে মাঝে কিছু অজানা কারণেও ওয়াই-ফাইয়ের ধীর গতি দেখা দেয়, যে কারণগুলো সম্পর্কে হয়তো আপনার কোনো অভিজ্ঞতাই নেই। এ রকম কিছু কারণ সম্পর্কে জেনে নিন।


উঁচু জায়গায় রাখতে হবে রাউটার

বেশির ভাগ মানুষই ওয়াই-ফাই রাউটার রাখার জন্য একটি ভালো জায়গা বাছাই করতে পারেন না। কিন্তু কেমন জায়গায় রাখা হচ্ছে এর ওপর ভিত্তি করে ওয়াই-ফাই রাউটারের কর্মদক্ষতার মধ্যে দিন-রাত পার্থক্য হতে পারে। রাউটার মাটিতে বা অন্য বস্তুর আড়ালে রাখলে সাধারণত এর কাজের ক্ষমতা অনেকটাই কমে যায়। তার পরিবর্তে বেতার তরঙ্গ আদান-প্রদানের জন্য যতটা সম্ভব উঁচু জায়গায় রাউটার রাখুন।


কংক্রিট ও ধাতব পদার্থ থেকে দূরে রাখুন

কংক্রিট ও ধাতব পদার্থ ওয়াই-ফাইয়ের তরঙ্গ আটকে দেয়। তার চেয়ে অন্যান্য সামগ্রী উচ্চ-কর্মক্ষমতার বেতার তরঙ্গ প্রবাহের পথকে সুগম করে। তাই আপনার রাউটার কংক্রিট ও ধাতব পদার্থ, বিশেষত ইলেকট্রনিক যন্ত্র থেকে দূরে রয়েছে তা নিশ্চিত করতে হবে। এ ছাড়া আপনার রাউটারটি এমন জায়গায় রাখুন, যা খুব বেশি কংক্রিটের সঙ্গে যুক্ত নয়।