ইজতেমায় এসে সর্বস্ব হারিয়ে কারাগারে পেরুর নাগরিক

0000-00-00 by  

বিশ্ব ইজতেমায় অংশ নিতে বাংলাদেশে এসে প্রতারক কর্মচারীর খপ্পরে পড়ে সর্বস্ব খুঁইয়েছেন পেরুর নাগরিক গার্মেন্টস মালিক জেরি ভিক্টর (৫৫)। প্রায় দুই মাস ধরে বরিশাল কারাগারে মানবেতর জীবনযাপন করছেন তিনি।

ভুক্তভোগী ওই বিদেশি নাগরিকের বরাত দিয়ে বরিশাল মেট্রো পলিটন সাহেবেরহাট (বন্দর) থানার উপ-পুলিশ পরিদর্শক (এসআই) সাহা সাব জানান, দক্ষিণ আমেরিকার পেরুর লিমা শহরের বাসিন্দা জাগা চিটা ভিক্টরের ছেলে জেরি ভিক্টর। পেরুর রাজধানী লিমায় পার্ক ল্যান্ড নামের একটি গার্মেন্টসের মালিক তিনি। দীর্ঘদিন ধরে ওই গার্মেন্টসে কর্মচারী হিসেবে কাজ করেন বরিশালের সাহেবেরহাট থানার কাউয়ারচর গ্রামের বাসিন্দা বিপ্লব।

এদিকে গত ১৯ ডিসেম্বর বিপ্লবের সূত্র ধরে জেরি ভিক্টর বিশ্ব ইজতেমায় অংশ নিতে বাংলাদেশে আসেন। বাংলাদেশে জেরি ভিক্টরকে রিসিভ করতে এর আগেই দেশে আসেন তার গার্মেন্টেসের কর্মচারী বিপ্লব। ভারত হয়ে বাংলাদেশে আসার পর তাকে ঢাকায় রিসিভ করেন বিপ্লব। ওই সময় মোবাইল ফোনে তাদের মধ্যে যোগাযোগ হয়। তবে ওইদিনই বিপ্লব তার মালিক জেরি ভিক্টরকে গ্রামের বাড়িতে বেড়াতে নেওয়ার ফাঁদ পেতে লঞ্চযোগে বরিশাল নিয়ে যান।

এসআই সাহা সাব জানান, ২০ ডিসেম্বর ভোরে বরিশাল লঞ্চঘাটে নামিয়ে জেরি ভিক্টরকে চরকাউয়া এলাকার নির্জন স্থানে নিয়ে বেদম মারধর করা হয়। একই সঙ্গে তার কাছে থাকা পাঁচ হাজার ইউরো ও ডলার, মোবাইল ফোন, পাসপোর্টসহ অন্যান্য মালামাল লুট করে নেওয়া হয়।

স্থানীয়রা অচেতন অবস্থায় তাকে দেখে পুলিশে খবর দেয়। পরে পুলিশ এসে তাকে উদ্ধার করে শেবাচিম হাসপাতালে ভর্তি করে।

জেরি ভিক্টরের বরাত দিয়ে রনি প্যাদা নামে সদ্য জামিন পাওয়া আসামি জানান, হাসপাতালে পুলিশ হেফাজতে চিকিৎসাধীন জেরি ভিক্টরের কাছে থানা পুলিশ মোটা অংকের টাকা দাবি করে। তাদের দাবিকৃত টাকা দিতে না পারায় ২১ ডিসেম্বর পাসপোর্ট না থাকা এবং অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়। বর্তমানে তিনি জেলহাজতে মানবেতর জীবনযাপন করছেন।

এদিকে টাকা দাবির অভিযোগ অস্বীকার করে উপ-পুলিশ পরিদর্শক সাহা সাব বলেন, বিদেশি নাগরিক জেরি ভিক্টরকে হাসপাতালে থানা পুলিশের হেফাজতে চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলা হয়েছে। তার পাসপোর্ট না থাকায় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তাকে আদালতে সোর্পদ করা হয়েছিল। পরবর্তীতে কী হয়েছে তা বলতে পারব না।

স্থানীয়রা জানান, জেরি ভিক্টর দুই বছর আগে নিউইয়র্কে জাকির নায়েকের একটি বক্তব্য শুনে ইসলাম ধর্ম গ্রহণ করেন। 

এদিকে নিজ দেশে ফিরে যেতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ সরকার ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেছেন জেরি ভিক্টর।